শুক্রবার  ২৪শে মার্চ, ২০১৭ ইং  |  ১০ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ  |  ২৫শে জমাদিউস-সানি, ১৪৩৮ হিজরী
1487301026

ক্যান্সার প্রতিরোধে বাঁধাকপি

বাঁধাকপি কি ক্যান্সার প্রতিরোধে কার্যকর? যদি তাই হয় বাঁধাকপি ও অঙ্কুরোদ্গম জাতীয় সবজি থেকে শরীরে আপনা-আপনি তৈরি হওয়া রসায়ন ডিনডোলিমিথেন (ডিআইএম)-এর বিকল্প সম্পূরক খাদ্য যা বাজারে বিক্রি হয়-তাও কি একই উপসর্গে কার্যকর? এমন একটি জটিল বিষয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন-কার্ডিফ ইউনিভার্সিটির একদল গবেষক। তাদের এ গবেষণার উদ্দেশ্য সবজির বিকল্প ডিআইএম যৌগ রসায়ন উৎপাদনের মাধ্যমে ক্যান্সার প্রতিরোধের পথ প্রশস্ত করা।

যুক্তরাজ্য ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠান এ সমীক্ষার অর্থ জোগানদাতা। জানা গেছে, যুক্তরাজ্যে প্রতি বছর অন্তত তিন হাজার নারী গর্ভাশয় ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন। কেবল ওয়েলসেই প্রতি বছর ২০ জনেরও বেশি এজন্য চেকআপে আসেন।

গবেষক দলের প্রধান প্রফেসর অ্যালিসন ফিয়ানদার বলেন, গবেষণায় দেখা হচ্ছে ডিআইএম ক্যাপসুল ব্যবহার করে বিশেষ করে গর্ভাশয়ের ক্যান্সার প্রতিরোধে কতটা ফল পাওয়া যায়। কেননা প্রতিদিন ২টি আস্ত বাঁধা কপি খেলে যে পরিমাণ ডিআইএম রসায়ন শরীরে উৎপন্ন হয় মাত্র একটি ক্যাপসুলেই তার সমান পরিমাণ রসায়ন জোগানদানে সামর্থ্য রাখে। যদি গর্ভাশয় ক্যান্সারের ক্ষেত্রে বাঁধাকপি কার্যকর ভূমিকা রাখতে পারে তাহলে ডিআইএম ক্যাপসুল ঐ জাতীয় সবজির বিকল্প বিস্তারে সেবন করা যেতে পারে।

গবেষণা কর্মে নিয়োজিত সুয়ে আশমান নামে একজন নার্স বলেন, যদি গবেষণায় সফল হওয়া যায় তাহলে পরবর্তীতে সবজির পাশাপাশি ডিআইএম ক্যাপসুল বিকল্প খাদ্য হিসেবে ব্যবহারে আর কোনো বাধা থাকবে না। সূত্র: বিবিসি ওয়েবসাইট