শুক্রবার  ২৪শে মার্চ, ২০১৭ ইং  |  ১০ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ  |  ২৫শে জমাদিউস-সানি, ১৪৩৮ হিজরী
1487266351

মোহাম্মদপুরে আগুনে বস্তির দেড়শ ঘর পুড়ে ছাই

রাজধানীর মোহাম্মদপুরের চান মিয়া হাউজিং বস্তিতে আগুনে দেড়শ ঘর পুড়ে গেছে। ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিট আড়াই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। গতকাল বৃহস্পতিবার সকাল ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মাসুদুর রহমান জানান, বস্তির দেড় শতাধিক ঘর পুড়ে গেছে। তবে এখনো তারা ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করতে পরেননি। এদিকে রাজধানীর ব্যস্ততম গ্রীনরোডের একটি নির্মাণাধীন ভবনে গতকাল দুপুরে আগুন লাগার পর আতঙ্ক ছড়িয়ে পড়ে।  গত বুধবার রাত সাড়ে ৩টার দিকে মোহাম্মদপুরের বাঁশবাড়ি রোডের চান মিয়া হাউজিংয়ের বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দফতরের নিয়ন্ত্রণকক্ষে দায়িত্বরত কর্মকর্তা পলাশ চন্দ্র সাংবাদিকদের জানান, রাত সাড়ে ৩টার দিকে মোহাম্মদপুরের শিয়া মসজিদের পাশে চান মিয়া হাউজিং বস্তিতে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিট আড়াই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। প্রত্যক্ষদর্শী শাহানা (৫০) জানান, এই বস্তিতে তিন শতাধিক ঘর আছে। যেগুলো কাঠ ও টিন দিয়ে তৈরি। ঘরগুলো দোতলা ও তিনতলা বিশিষ্ট। এই ঘরগুলোর অর্ধেকই পুড়ে গেছে। তবে আগুন লাগার কারণ তিনি জানেন না।

বস্তির বাসিন্দা মনিরের দোতলা ঘর থেকেই আগুনের সূত্রপাত হয়েছে বলে জানান তার পাশের ঘরে থাকা জিসান হোসেন। তিনি জানান, প্রথমে মনির ঘরেই আগুন দেখা গেছে। তার ঘরের গ্যাস সিলিন্ডার থেকে আগুন লাগতে পারে। তবে অগ্নিকাণ্ডের সঠিক কারণ এখনো জানা না গেলেও ফায়ার সার্ভিস সদস্যদের ধারণা, মশার কয়েল অথবা বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন লাগতে পারে। এদিকে ঘরবাড়ি হারিয়ে আহাজারি করতে দেখা গেছে বস্তির বাসিন্দাদের। কেউ কেউ নাশকতার অভিযোগও তুলেছেন। পুলিশও ঘটনাস্থলে তদন্ত করে দেখছে।

গ্রীনরোডে নির্মাণাধীন ভবনে আগুন : এদিকে গতকাল দুপুরে গ্রীনরোডের একটি নির্মাণাধীন ভবনে আগুন লাগে। তবে স্থানীয় লোকজনই আগুন নিয়ন্ত্রণে আনে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গ্রীনরোডের ৩, ৩/এ ও ৩/বি নম্বর প্লটে নির্মাণাধীন ভবনে ওয়েলডিংয়ের কাজ চলছে। ওয়েলডিংয়ের আগুনের ফুলকি ছুটে ভবনকে ঘিরে থাকা শুকনো চটে লাগলে ওই চটগুলোতে আগুন ধরে যায়। দ্রুত আশপাশের লোকজন ছুটে এসে আগুন নিয়ন্ত্রণ করে।